আজ নবাবগঞ্জ হানাদার মুক্ত দিবস

88
আজ নবাবগঞ্জ হানাদার মুক্ত দিবস

হিলি প্রতিনিধি
দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলা হানাদার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের (৬ ডিসেম্বর) মহান স্বাধীনতা যুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনীর দখল থেকে আজকের দিনে ভোরে স্থানীয় মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী নবাবগঞ্জ উপজেলাকে হানাদার মুক্ত করেন।

বীর মুক্তিযোদ্ধা হাসান আলী জানান, টানা ৯ মাস যুদ্ধ চলাকালে আজকের দিনে ৭নং সেক্টরের অধীনে স্থানীয় মুক্তিযোদ্ধা শাহ মাহফুজার রহমান, শামসুল আরেফিন, মকবুল হোসনসহ অন্যান্য মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনীর তীব্র আক্রমণের শিকার হয় হানাদার বাহিনী। তাদের আক্রমণের কারণে পিছু হটতে থাকে হানাদার বাহিনী। এক পর্যায়ে উপজেলার ভাদুরিয়া নামক স্থানে হানাদারদের সাথে মিত্র বাহিনীর তুমুল লড়াই হয়। সেখান থেকে হানাদাররা মিত্র বাহিনীর নিকট পরাজিত হবার আশংকায় পিছু হটতে হটতে ঘোড়াঘাট এলাকায় যায়। এই দিনে ১৯৭১ সালে বাংলার সুর্য সন্তান মুক্তিযোদ্ধাগন মিত্র বাহিনীর সহায়তায় পাকিস্তান হানাদার বাহিনীকে যুদ্ধে পরাজিত করে নবাবগঞ্জকে হানাদার মুক্ত করেন।

৫ নং পুটিমারা ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার হোসেন জানান, দিবসটি পালনে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড এবং উপজেলা প্রশাসনের আয়োজনে প্রতিবছর ৬ ডিসেম্বর তারা শহীদদের উদ্দেশ্যে দোয়া মাহফিলের আয়োজন করে থাকেন।

print