আশুড়ার বিলে মাটির বাঁধ সংস্কারের দাবিতে মানববন্ধন থামছে না

55
আশুড়ার বিলে মাটির বাঁধ সংস্কারের দাবিতে মানববন্ধন থামছে না

নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি
৫শ কোটি টাকা মূল্যের ৫৯৪.৯৫ একর জমি অবৈধ দখলে নিতে অপচেষ্টা দিনাজপুরের নবাবগঞ্জ আশুড়ার বিলে মাটির বাঁধ সংস্কারের দাবিতে মানববন্ধন সহ বিভাগীয় কমিশনার বরাবর স্বারকলিপি প্রদান দিনাজপুরের নবাবগঞ্জে শেখ রাসেল জাতীয় উদ্যান সংলগ্ন আশুড়ার বিলের ক্রসড্যাম রক্ষার দাবিতে বৃহস্পতিবার (১২ নভেঃ) নবাবগঞ্জ উপজেলার সকল পেশাজীবি সংগঠন, জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ শহরে মানববন্ধন করেছে। মানববন্ধন শেষে ৬ দফা দাবিতে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহারের মাধ্যমে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। মানববন্ধনে উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউর রহমান মানিক বলেন, আগামী সাত দিনের মধ্যে বাঁধ সংস্কার কাজ শুরু না হলে এলাকার জনগণকে নিয়ে লংমার্চের মাধ্যমে সেখানে অবস্থান করে ক্রসড্যাম বাঁধ সংস্কারে নামবেন।
জানা গেছে, ঐতিহাসিক আশুড়ার বিল ও শালবনকে ঘিরে ২০১০ সালে শেখ রাসেল জাতীয় উদ্যান ঘোষণা করা হয়। পরবর্তীতে সেখানে বিভিন্ন স্থাপনা নির্মাণ, বিদ্যুৎ সংযোগ যাতায়াতের রাস্তা নির্মাণ করা হয়েছে। আশুড়ার বিলকে মাছের অভয়াশ্রম ও পর্যটন উপযোগি করতে পানি ধারণের জন্য ক্রসড্যাম নির্মাণ করা হয়। কিন্তু বন ও বিলের জায়গা জবর দখলকারী এলাকার কিছু লোক সেই রাবার ক্রসড্যাম কেটে ক্ষতিগ্রস্থ করেছে। ক্ষতিগ্রস্থ্য ক্রসড্যাম সংস্কার করে শেখ রাসেল জাতীয় উদ্যান রক্ষা ও আশুড়ার বিলকে মাছের অভয়াশ্রম করার দাবি জানিয়ে নবাবগঞ্জ উপজেলার সকল পেশাজীবি সংগঠন, জনপ্রতিনিধি ও সাধারণ মানুষ শহরে মানববন্ধন করেছে।
মানব বন্ধনে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, মহিলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম, ৯নং ইউপি চেয়ারম্যান সায়েম সবুজ, ৪নং ইউপি চেয়ারম্যান এনামুল হক, ২নং ইউপি চেয়ারম্যান মনোয়ার হোসেন, নবাবগঞ্জ ক্লাব এণ্ড লাইব্রেরির সাধারণ সম্পাদক আশরাফুল রেজভী, বণিক সমিতির, সাধারণ সম্পাদক মাহবুব আলম, মাদক নির্মল কমিটির সভাপতি সাহিনুর ইসলাম, মৎস্যজীবি সমিতির সাধারণ সম্পাদক সুভাষ প্রমূখ। এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন জানান হরিপুর , খটখটিয়া কৃষ্ণপুর ,বড় জালালপুর , আলোক ধুতি এই ৪ মৌজায় ৫৯৪.৯৫ একর জমি সরকারি খাস। নবাবগঞ্জ জাতীয় উদ্যান ও আশুরার বিল রক্ষা কমিটির সভাপতি মাহবুবুল আলম জানান বিলের প্রায় ৫০ কোটি টাকা মূল্যের বিলের মাছ চাষের জমি দখলে নিতে এলাকার একটি সুযোগ সন্ধানী ব্যাক্তিরা অবৈধ দখলে নিতে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতি পূর্বে মটির বাঁধ রাতের আধাঁরে কর্তনের অপরাধে অভিযুক্তদের বিরুদ্ধে নবাবগঞ্জ থানায় মামলা হলেও অবৈধ দখলকারিরা আবারও আইনকে বৃদ্ধাঙ্গুরী দেখিয়ে আবারও দখলের চেষ্টা করে যাচ্ছে। আশুরার বিলে সরকারি অর্থায়নে বিভিন্ন স্থাপনা সংরক্ষন সহ নান্দনিক বিলের প্রত্যাশিত উন্নয়ন মূলক কাজের জন্য এ মানব বন্ধন ও স্বারকলিপি প্রদান করা হয়েছে। এ বিষয়ে নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোছা: নাজমুন নাহার এর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান স্বারকলিপিটি বিভাগীয় কমিশনার বরাবরে প্রেরণ করেছি।

print