দশমিনায় জেলেদের জালে ধরা পড়ছে জাটকা ইলিশ

45
উপজেলার তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীতে ইলিশসহ অন্যান্য মাছ ধরার জন্য জেলেরা ছুটে চলছে

নাসির আহমেদ, দশমিনা (পটুয়াখালী)
পটুয়াখালীর দশমিনা উপজেলার প্রধান ২টি নদী তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীতে জেলেদের জালে জাটকা ইলিশ ধরা পড়েছে। উপজেলার প্রধান এই দুইটি নদীতে মাছ ধরা পড়ায় জেলেদের মধ্যে আনন্দ দেখা দিয়েছে।
উপজেলার ৭টি ইউনিয়নের হাট-বাজারগুলোতে দেশী প্রজাতির নানা ধরনের মাছ এখন দুস্প্রাপ্য হয়ে গেছে। বর্ষা মৌসুমে ডিমওয়ালা মাছ ডিম ছাড়ার আগেই জেলেদের জালে ধরা পড়েছে। ফলে মাছের বংশ বিস্তার কমে গেছে। এক শ্রেনীর অসাধু জেলেরা মাছ ধরার জন্য বিভিন্ন ধরনের জাল দিয়ে অবাধে মাছ শিকার করছে। যার কারনে উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে দেশী প্রজাতির মাছ দিন দিন হারিয়ে যাচ্ছে। এদিকে উপজেলার প্রধান ২টি নদী তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীতে জেলেরা জাল ফেলে ইলিশসহ অন্যান্য মাছ পেয়ে আনন্দে আত্নহারা হয়ে তীরে ফিরে আসছে। উপজেলায় মাছের ক্ষেত্র হিসাবে পরিচিত তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীর মোহনায় জেলেরা জাল ফেলার সঙ্গে সঙ্গেই ইলিশের দেখা পেয়ে যাচ্ছে। ফলে জেলেরা মাছের আশায় নৌকা নিয়ে মোহনার দিকে ছুটে চলছে।
প্রজনন মৌসুমে ডিমওয়ালা মা মাছ সহ পোনা নিধন,শুস্ক মৌসুমে মাছ ধরার প্রবনতা এবং মাছের বিচরন ক্ষেত্র কমে যাওয়া সহ প্রভৃতি কারনে এই অঞ্চলের অর্থনৈতিক ফসল হিসাবে পরিচিত মৎস্য সম্পদ আজ বিলুপ্ত হতে চলছে। এই অবস্থায় ইলিশসহ দেশী মাছ বিলুপ্তি হলে উপজেলার প্রায় পাঁচ শতাধিক জেলে পরিবারের ভবিষ্যত অনিশ্চয়তার মধ্যে পড়ে যাবে। এদিকে উপজেলার প্রধান ২টি নদী তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদীতে জেলেরা জাল ফেলে ইলিশ মাছ সহ অন্যান্য মাছ পাবার কারনে দাদনের টাকা ফেরত দিতে তীরে ফিরে আসছে। অবরোধের আগেই ডিমওয়ালাসহ জাটকা মাছ ধরা পড়ায় ভবিষ্যতে মাছের উৎপাদন আশংকাজনক হারে কমে যাবে বলে আশংকা করা হচ্ছে।

print