সরকারি অর্থ তসরুপকারি কবি টোকন ঠাকুরের মুক্তি চাই

74
উম্মুল ওয়ারা সুইটি

উম্মুল ওয়ারা সুইটি
এ সময়ের আলোচিত কবি তো টোকন ঠাকুর। স্পষ্টভাষী এবং হাস্যজ্জল। শাহবাগ, কাটাবন, টিএসসি,দোয়েল চত্বর কিংবা ছবির হাটে কেউ যদি ঘুরে বেড়ায় তখন ঠাকুরের সঙ্গে দেখা হবে ই। একটা অন্যরকম ভাব ভঙ্গি আছে। কখনো চাঁছাছোলা কথা আবার কখনো নরম কোমল। মানে কবির স্বভাব পুরোটাই।
রোববার সন্ধ্যায় টোকন ঠাকুর গ্রেপ্তার হয়েছে। অপরাধ খুব কম নয়। কবি কিনা সরকারি টাকা তসরুপ করেছে, এটা আসলেই মেনে নেয়া যায়না।
তাও আবার কম টাকা নয় সিনেমা বানানোর কথা বলে ৩৫ লক্ষ টাকা নিয়ে হেরফের। বুঝ ব্যাটা। স্বভাব যা হয় আরকি। ফকিরের মতো তুমি বাবা এত কম টাকায় কেন সিনেমা বানাতে যাচ্ছ? এটাকি কাব্য তোমার বুদ্ধির খেলায় প্যাচ মেরে মেরে পাতার পর পাতা লিখে দিবা। এইটা সিনেমা। টাকার লোভে স্বল্প বাজেটের সিনেমা বানাতে গেছছো। এখন তো সব কবি ও নির্মাতাদের চোর বানিয়ে ফেললেন।
মাঝে মাঝে টোকন ঠাকুরের সঙ্গে দেখা হয়। বললাম কাটা টা গলা থেকে কবে নামাবেন। ২০১৩ সাল থেকে চলছে। বলল এত অল্প বাজেটের ছবি বানানো সম্ভব না। এর ওর থেকে কিছু ধার দেনা ও করেছি। দুই তিন মাস আগে বাংলা মোটরে দেখা। বললো নোটিশ খাচ্ছি। আশা করছি ছবিটা ও দ্রুত রিলিজ দিয়ে দেব। এরমধ্যে আবার করো না। আর নায়ক-নায়িকার পেমেন্ট দেওয়া আছে।
আমি বললাম, আপনাদের মত ফকির নির্মাতাদের কারণে সিনেমার এই দুর্দশা। এত কম টাকায় কিভাবে সিনেমা বানাবেন বিয়ের ভিডিও ক্যামেরা দিয়ে করছেন।
আজ শুনলাম সেই সিনেমার মানে সরকারি অনুদানের টাকা আত্মসাৎ তসরফের জন্য টোকনকে পুলিশ গ্রেফতার করেছে।
সিনেমাটাও মুক্তির শেষ দিকে। যদি ছবিটি কার্তির জন্য এই ঘটনা হয় তাহলে তো টোকন হিরো। চলচ্চিত্রাঙ্গনের কাজকারবার বোঝা মুশকিল। সে যে কারণেই হোক, কবি ও নির্মাতা ঠাকুর এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিজেরাই তো বিষয়টা মীমাংসা করতে পারতো।
টোকন ঠাকুরের অপরাধ একেবারে ফেলে দেয়ার মত না। কিন্তু আমাদের এখানে যেভাবে হাজার কোটি টাকার তসরুপ হচ্ছে সেই বিবেচনায় এই টাকার পরিমাণে সবার মধ্যে একটু মন খারাপের উদ্রক হয়েছে। যদিও তসরুপ মানে তো তসরুপ। টাকার অংক যাইহোক। তবে সিনেমা নাটকের ব্যাপার তো, তার ওপর আবার কবি। আবার এই কবির কবিতার ধার আছে। কবিতার রং আছে, টোকনের কবিতায় আমি জীবনের রং খুঁজে পাই। নব্বই দশক থেকে আমি একটি চিত্র পাই, গন্ধ পাই। এই কবির মুক্তি চাই।

উম্মুল ওয়ারা সুইটি

সাংবাদিক নেতা

print